এডুক্যান ইন্টারন্যাশনালের আয়োজনে কেমব্রিজ ইংলিশ প্রোগ্রামের টিচার্স ট্রেনিং অনুষ্ঠিত

Date:

নিজস্ব প্রতিবেদক: এডুক্যান ইন্টারন্যাশনাল লিমিটেড ও ক্যামব্রিজ ইউনিভার্সিটি প্রেস অ্যান্ড এসেসমেন্টের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হল কেমব্রিজ ইংলিশ প্রোগ্রামের উপর দিনব্যাপী টিচার্স ট্রেনিং সেশন। দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রশিক্ষণ অনুষ্ঠানে বাংলাদেশে কেমব্রিজ ইংলিশ এর অনুমোদিত এক্সাম সেন্টার ‘এডুক্যান ইন্টারন্যাশনাল’ এর নিবন্ধিত প্রিপারেশন সেন্টারসমুহ থেকে প্রায় পঞ্চাশ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

২৬ এপ্রিল ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের উত্তরা ক্যাম্পাসে এ ট্রেনিং অনুষ্ঠিত হয়।

ক্যামব্রিজ ইউনিভারসিটি প্রেস এবং এসেসমেন্টের অভিজ্ঞ ও আন্তর্জাতিক প্রশিক্ষক মিস রুচি তমার প্রশিক্ষণ কার্যক্রমটি পরিচালনা করেন। মিস রুচি তমার কেমব্রিজ ইংলিশ ও কেমব্রিজ এসেসমেন্ট ইন্টারন্যাশনালের একজন দক্ষ ও অভিজ্ঞ প্রশিক্ষক, যিনি ২৫ বছর যাবত আন্তর্জাতিক শিক্ষা পরিমণ্ডলে এই পেশায় নিয়োজিত রয়েছেন।

সকাল ১০টায় এডুক্যান ইন্টারন্যাশনালের চিফ অপারেটিং অফিসার মাহবুবুর রহমানের স্বাগত বক্তব্যের মাধ্যমে প্রশিক্ষণ কার্যক্রমের সূচনা হয়। বাংলাদেশে কেমব্রিজ ইউনিভারসিটি প্রেস অ্যান্ড এসেসমেন্টের ম্যানেজার কাইস উদ্দিন এক শুভেচ্ছা বক্তব্যে উপস্থিত ডেলিগেটদের শুভেচ্ছা জানান ও প্রশিক্ষণ কার্যক্রমের সাফল্য কামনা করেন।

কেমব্রিজ ইংলিশ হচ্ছে ইংরেজি ভাষায় পারদর্শিতা অর্জনের একটি কার্যক্রম, যা শিক্ষার্থীদের পর্যায় ক্রমিক ইংরেজি শিক্ষার জন্য কেমব্রিজ ইউনিভার্সিটির নিয়ন্ত্রণে কেমব্রিজ ইউনিভারসিটি প্রেস অ্যান্ড এসেসমেন্ট কর্তৃক পরিচালিত। শিক্ষার্থীরা যাতে আনন্দ ও আগ্রহের সঙ্গে ইংরেজি ভাষায় পারদর্শিতা অর্জন করতে পারে, কেমব্রিজ ইংলিশ কারিকুলামটি সেই লক্ষ্যেই সাজানো। এই কার্যক্রম যেমন শিক্ষার্থীদের ইংরেজি ভীতি দূর করে তেমনই তাদেরকে স্মার্ট, যোগাযোগে দক্ষ এবং গ্লোবাল সংস্কৃতিতে সহজেই খাপ খাইয়ে নিতে সাহায্য করে। কেমব্রিজ ইংলিশের কারিকুলামটি এসেসমেন্ট ভিত্তিক যার মাধ্যমে শিক্ষার্থীর শিক্ষার মান আন্তর্জাতিক মাপকাঠিতে, ‘কমন ইউরোপিয়ান ফ্রেমওয়ার্ক ফর রেফারেন্স’ এর আলোকে নির্ণীত হয়। কেমব্রিজ ইংলিশের সনদ আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং বিশ্বের পঁচিশ হাজার এর অধিক শিক্ষা প্রতিষ্ঠান, নিয়োগকারী সরকারী ও বেসরকারি সংস্থা, অভিবাসন কর্তৃপক্ষ এই সনদকে শিক্ষার্থীর ইংরেজি দক্ষতার প্রমাণ হিসেবে স্বীকৃতি দেয়। এই কারণেই বিশ্বের ১৩০ টি দেশের পঞ্চাশ হাজার প্রিপারেশন সেন্টারে কেমব্রিজ ইংলিশ একটি জনপ্রিয় কারিকুলাম হিসেবে পরিচালিত হচ্ছে। বাংলাদেশে এই কারিকুলামের জনপ্রিয়তা ক্রম বর্ধমান এবং বর্তমানে বছরে প্রায় সহস্রাধিক শিক্ষার্থী এই কারিকুলামের মাধ্যমে ইংরেজি ভাষায় পারদর্শী হয়ে উঠছে।

আজকের প্রশিক্ষণে কেমব্রিজ ইংলিশের প্রিপারেশন সেন্টারগুলোর শিক্ষকদের কেমব্রিজ ইংলিশ সংশ্লিষ্ট টিচিং দক্ষতা বৃদ্ধি, পরীক্ষা প্রস্তুতি, রিসোর্স এর সঠিক ব্যাবহার, মূল্যায়ন, পেশাগত পরামর্শ প্রদান, কার্যকরী লেসন প্লানিং, অভিজ্ঞতা বিনিময় নানা বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়।

একটি কার্যকরী, প্রয়োজনীয় এবং দিক নির্দেশনা ভিত্তিক প্রশিক্ষণের আয়োজন করায় উপস্থিত ডেলিগেটসগণ এডুক্যান কর্তৃপক্ষের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নিয়মিত এই ধরনের প্রশিক্ষণ আয়োজনের অনুরোধ করেন।

উপস্থিত ডেলিগেটদের মাঝে এডুক্যান ইন্টারন্যাশনাল ও কেমব্রিজ ইংলিশের পক্ষ হতে সনদ বিতরণের মাধ্যমে বিকেল পাঁচটায় ট্রেনিং সেশনটি সমাপ্ত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

শেরপুরে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন (দ্বিতীয় ধাপ) ২০২৪ উপলক্ষে সমন্বয় সভা অনুষ্ঠিত

৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন (দ্বিতীয় ধাপ) ২০২৪ উপলক্ষে শেরপুর...

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা সিটিতে ব্যাটারিচালিত তিন চাকার গাড়ি চলাচলের অনুমতি দিতে...

রাইসি নিহত: ইরানী সংবাদ মাধ্যমের ঘোষণা

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হয়েছেন।...

ইউপিডিএফের ডাকে রাঙ্গামাটিতে অর্ধদিবস অবরোধ চলছে

রাঙ্গামাটির লংগদুতে পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট...
LATEST NEWS